Search

২০১১ সালের রিলিজ পাওয়া মুভিগুলো নিয়েই আয়োজিত হবে আগামি বছরের ফেব্রুয়ারি মাসে অস্কার অনুষ্ঠান। মুভি নিয়ে ঘাটাঘাটি এবং ব্যাপক পড়াশুনার পরিপেক্ষিতে কিছু মুভি চোখে পরেছে যেগুলো সহসাই অস্কার নোমিনেশন পাবে বলে আমি মনে করি। আপনার কি মনে হয় জানান।
২০১১ সালের প্রথম দিকে বেশীভাগি ছিল ব্যানিজিক ফিল্ম। কিন্তু এই মাস থেকে আগামি ২ মাস আমরা কিছু মুভির মুখোমুখি হব যেগুলো সেরাদের সেরা।


তাহলে আমি বলি আমার প্রেডিকেশন। এবারের পর্বে আমরা আলোচনা করবো শুধু সেরা পিকচার বা সেরা ফিল্ম । নিয়ে পরের পর্বে থাকবে সেরা অভিনেতা। এভাবেই এগিয়ে যাব।
২০১২ সালের অস্কারে বেষ্ট পিকচারঃ


মুভিটি পরিচালনা করেছেন Michel Hazanavicius । এটাই হয়তো এই পরিচালকের সেরা ফিল্ম হতে যাচ্ছে। আর এতে মূল চরিত্রে অভিনয় করেছেন Malcolm McDowell। হ্যা যা ভাবচ্ছেন তাই । এই সেই বিখ্যাত এলেক্স। মুক্তির আগেই মুভিটি যতটা আলোচনায় এসেছে । ১১ তে কোনো মুভি সেই আলোচনায় নেই। রিভিউটা পরে দেখুন। সহসাই বুঝতে পারবেন রেকর্ড করতে যাচ্ছে।


আজই ডিভিডি দেখলাম। এরকমের অসাধারন ফিল্ম গত ৫ বছরে হয় নি বললেই চলে। মুক্তি প্রথম মাসেই এটা Top 250 #101 চলে এসেছে। জানিনা আর তিন মাস পর কোথায় যাবে। এটা রেকর্ড অটোমেটিক গড়েছে। এবার এর বর্হিপ্রকাশ। জানিনা কি পরিমান পুরস্কার ঘরে তুলবে। অস্কার পাবার জোড় সম্ভাবনা রয়েছে।


পরিচালনায় ক্লাইন্ট ইষ্টঊড । ক্লাইন্ট মানেই ক্লাসিকাল ড্রামা। এবং মাধুর্যপুর্ন তথ্যের সাথে একটা পরিস্কার ধারনা কাহিনি প্রবাহের। আর সেই ধারার একটা ফিল্ম । । সেরা ফিল্মের পরিচালকের তিনটি অস্কার তিনি ঘরে তুলেছেন। অভিনয় করেছেন ডি কাপ্রিও । সেই ঝিমধরা অভিনয়ে আবারো হয়তো মাতাবেন সমালোচকদের।


থ্রিলার মুভি। পরিচালনায় আছেন Tomas Alfredson । Let the Right One In । টিন ড্রামা। দেখে মনে হয় নাই। পরিচালকতো জোশ খেলছে। হ্যা তার একটি নতুন ফিল্ম। ।


সম্প্রতি রিলিজ করেছে এটি। সম্ভাবনা কম থাকলেও ঝেড়ে ফেলার মত না। নোমিনেশন পাবে এটা গারান্টি। অস্কার মনে হয় জুটবে না। Terrence Malick । The Thin Red Line থিন মুভির পরিচালক। এই মুভির ব্যখ্যাটা কার ভালো লাগেনি ?
অভিনয়ে আছেন ব্রাড পিট।


ড্রামা থ্রিলার মুভি। পরিচালনা করেছেন David Cronenberg । এই প্রথমবারের মত হয়তো অস্কার স্টেজে যাচ্ছেন। Michael Fassbender এবং Keira Knightley । সেরম না হলেও অভিনয়শৈলী দুজনেরই প্রশংসনিয়।


ফান্টাসি ড্রামা। এটা অস্কারে বেশ প্রভাব রাখে। পরিচালনায় আছেন Woody Allen । হ্যা তিনি Annie Hall এর সেই লোক। তিনটি অস্কার জিতেছেন তিনি। ওরকমের একটা বাধিয়ে রাখের মত কাজ এটা। অসাধারন একটা মুভি। অভিনয় করেছেন Owen Wilson । এই প্রথমবার সে তার পুরোটা ঢেলে দিল।


বায়োগ্রাফি , ড্রামা জেনারের। এই মুভিওগুলো খুব রিস্কি হয়। হয় রিলিজ বন্ধ হয়ে যায় নয়তো সে বছর পুরস্কারের ঝুড়ি ভরে। পরিচালনা করেছেন Bennett Miller । সেরকম কেউ না। কিন্তু এই মুভি সেরকমের হইছে। অভিনয়ে ব্রাড পিট।


ওয়ার জেনারের মুভি। আর পরিচালনায় আছেন স্টিভেন স্পেলবার্গ। সেই Saving Private Ryan , Schindler's List এর পরিচালক। আর এই একই জেনারের একটা মুভি। তাই আশা আকাশ ছোয়া।


কে জিতরে সেরা পিকচার একাডেমিক পুরস্কার ?

আমার মনে হচ্ছে Drive সেরা ফিল্ম জিতে নিবে। একটু কম্পিটিশন হতে পারে The Artist সাথে। এই দলে Midnight in Paris এবং War Horse ও আছে। কিন্তু আমি নিশ্চিন্তে ড্রাইভ কে সাপোর্ট করি।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment