Search

গত পর্বে আলোচনা করেছিলাম সেরা মুভি নিয়ে আমি আমার ধারনা বলে গেছি। কারা অস্কার নোমিনেশন পেতে আরে এবং কারা কে জিততে পারে। সম্পুর্ন নিজস্ব মতামত আমার।


এবারের পর্বে আলোচনা করবো সেরা পরিচালক নিয়ে। অস্কারে এটা আমার সবথেকে প্রিয় কাটাগরি। ২০১১ সালে বেশ ভালো মুভি এসেছে। নিয়ে এসেছেন কিছু চেনা এবং অচেনা পরিচালক। কিন্তু সেই টানটা থেকেই গিয়েছে যা সর্বদাই থাকে। কিছু কমন ডিরেক্টর এবং তাদের অস্কার ছিনিয়ে নেবার।
সেরা পরিচালকের একাডেমিক আওয়ার্ড নোমিনেশনঃ

Steven Spielberg

স্পেল্বার্গ নিসন্দেহে হলিঊডের একজন খ্যাতিমান পরিচালক। সেরা তিনে যেকেউ তার নামে টেনে আনবে। তিনি অতীতে দিয়েছেন কিছু মুভি যা দাগ কেটে গেছে হৃদয়ের গভীরে। সেভিং প্রাইভেট রেয়ান, সিন্ডলার লিষ্ট এর মত মাতাল মুভি এবং বেশ কমার্শিয়ান ইন্টারটেইনণ্ট মুভি ইন্ডিয়ানা জোনস এবং এবং মিনোরিটি রিপোর্ট, লষ্ট অফ দ্যা ওয়ার্ল্ড । ইতিমধ্যে তিনি ২ টা অস্কার পেয়েছেন । এ বছরে আসছে
War Horse । ওয়ার এবং ড্রামা জেনারের ফিল্ম। যেটা অস্কারে খুব সমাদৃত করা হয়। এই মুভিটি নিয়ে অস্কারে স্পেল্বার্গ যাচ্ছেন তা ১০০ % গারান্টি। ডিসেম্বারের ২৫ তারিখ মুক্তি পেতে যাচ্ছে এটা । আশা রাখুন মুভিটি দেখার। অপেক্ষা।

George Clooney

জর্জ তেমন সেরা কেউ না হলেও লোকটা যে মেধাবী তা বোঝা যায়। আশা করা যায়। তাছাড়া ইদানিং নতুনদের তালিকাটা বড় হচ্ছে। আর তাই সবাই নিজেকে প্রমান করার জন্য ঊঠে পড়ে লেগেছে। অভিনয়ের পাশাপাশি পরিচালনা করছেন মাত্র ৪ টা মুভি। অতীতের গুলো তেমন জমায়নি। নোমিনেশন পেলেও অস্কার পাননি তিনি। একটা পেয়েছেন তাও তার অভিনয়ের জন্যে। যাই হোক এবছর অক্টোবরে ১৬ তারিখ বের হচ্ছে তার পরিচালনায় The Ides of March । ড্রামা জেনারের ফিল্ম। এবং বেশ আলোচনায়ও আছে। প্রিভিউ টা পড়ে আর ট্রেইলার দেখেই মনে হচ্ছে নোমিনেশন জর্জ পেয়েই যাবে।

Michel Hazanavicius

ইনি তেমন কোনো মাতানো কেউ না। অনেকের কাছেই তিনি অপরিচিত একজন। আগের কাজগুলো সেরকম করে বলার কিছুই নেই। কিন্তু এবারতো ফাটিয়ে দিলেন। এবছরের নভেম্বরে ২৩ তারিখ রিলিজ করবে The Artist । পরিচালনায় তিনি। এবছরের সবথেকে বেশি আলোচনায় আছে এই মুভিটি। নোমিনেশন পেয়েছেন গারান্টি।

Terrence Malick

মালিক আগে একটা বিশেষ কাজ দেখিয়েছেন । রেড লাইন থিন । তার চিন্তা ভাবনার স্টাইলটা সবসময় অন্যরকম। মন্মুগ্ধকর ব্যাখা দিয়ে তিনি নিজের সৃষ্টি মুভিগুলোকে নিয়ে গিয়েছেন অন্নরকম এক স্থানে। এবার তার এসেছে The Tree of Life । এটা এ বছরে আমার দেখা সেরা ফিল্ম । পরিচালনায় তিনি যা দেখালেন তাতে আমি অবাক। জিবনের এত সুন্দর একটা ব্যাখ্যা সবার মনে দাগ কেটে যাবে। নোমিনেশন পাবেন গারান্টি। দেখা যাক।

Clint Eastwood

ক্লাইন্ট ইষ্টঊড । সমালাচকদের শত্রু। গসিপ নির্মানে তিনি অদিতীয়। এর আগে ২ টা অস্কার পেয়েছেন পরিচালনায়। এত সুন্দর করে মনের ভাষা বইয়ের ভাষা ভারচুয়ালে নিয়ে আসাতে তার জুড়ি নেই। নভেম্বরে ৯ তারিখ আসছে J. Edgar । ড্রামা জেনার, অভিনয় করেছেন ডিকাপ্রিও। নোমিনেশন পেয়ে গেছেন তিনি। শুধু অস্কার ঘরে তোলার অপেক্ষা।

কে পাচ্ছে অস্কারঃ
আমার মনে হচ্ছে অস্কার এবার ক্লাইন্ট ইষ্টঊড পাবে।
Michel Hazanavicius এবং Terrence Malick রিক্স জোনে আছেন। ফাকে স্পেল্বার্গ ছিনিয়ে নিতে পারেন। আমি আপাতত Terrence Malick দলে আছি। ওয়ার হর্স না দেখে গারান্টিতে আসতে পারছি না

0 মন্তব্য(সমূহ):

Post a Comment