Search

কিছু কিছু মুভি থাকে যেগুলো একটূ ট্রাকের বাইরে ভাবা হয়েছে, এবং যেগুলো সভাবতই মনের উপর হালকা একটু চাপ দেয়। ভাবতে শেখায়। ভাবায়। মনে রাখায়। Awake নির্মিত হয়েছে রকমের একটা টপিকের উপরে। মৃত্যু। সব থেকে সহজ এবং অমুলদ হিসাব। এই টপিকে হাজার মুভি রয়েছে, খুব কমন। আমি গোটা দশেক দেখেছি। তাদের ভিতরে এটাই আমার কাছে সব থেকে ভালো লেগেছে।
  ২২ বছর বয়সি Clay Beresford মুল চরিত্র। ব্যাবসায়িক এবং পারিবারিক দিকে সে খুব সফল। anesthetic awareness এ সে আক্রান্ত হয়ে একটা প্রাইভেট হসপিটালে ভর্তি হয়। এক পর্যায়ে তার হার্ট সার্জারি জারী হয়। অপারেশন থিয়েটারে তার আন্তা তার থেকে বের হয়ে আসে। পুরো মুভিটা ওখানেই শুরু ওখানেই শেষ।

তার আন্তা মৃত্যু পর্যায়ের বিভিন্ন স্টেপ অনুভব করতে পারে। সুক্ষভাবে গরিয়ে চলে কাহিনি। তার মা, গার্লফ্রেন্ড, উপস্থিত থাকে সেখানে। সে সবার সাথে একটা কনভারসেশন তৈরী করতে চায়। কিন্তু সে বরাবর বার্থ হয়। তার সদ্য বিবাহিত স্ত্রি হাসপাতালে উপস্থিত। তার মায়ের সাথে একান্ত সময় কাটাচ্ছে। যদিও দুজনেই খুব টেনশনে আছে। এমনি সময় হলে এই দৃশ্য তার কাছে সব থেকে প্রিয় গুলোর একটা হতো। কিন্তু এখন পরিস্থিতি অন্যরকম। এখানে নিয়তির একটা ব্যাপার আছে।

""" Every year, one in 700 people wake up during surgery. """

পুরো মুভিতে মৃত্যুকে খুব কাছে থেকে দেখানো হয়েছে। অনুভুতিকে জাগ্রত করা হয়েছে।,। আবেগের বহিপ্রকাশটা অসাধারন। সংলাপ ছিল টান টান। কিছু মুল কথা হলো যেরকম অসাধারন প্লট সেরকম মুভিটি জমেনি। আরও ভালো কিছু স্বাভাবিক ভাবে আশা করা যায়। পরিচালনায় ঘাটতি ছিল। সেকারনেই যেকেউ এটার রেটিং ৭ এর নিচে নামিয়ে আনবে, আরেকটু লেনথ বড় করে কিছু স্মৃতি যোগ করে ফলাফল আরো করুন করা উচিত ছিল। বরাবরের মত হঠাত করেই শেষ হয়ে গেল পিপাশা মিটলো না। সিকুয়েল বেরোবে না গারান্টি বের হবার কথাও না।

মোটকথা সর্বোপরি বিচার করলে মুভিটাকে একেবারে খারাপ বলা যায় না।
আবার সেরকম কোনো মাষ্ট সি মুভি এটা না।

কিন্তু মৃত্যুকে একটু কাছে থেকে অনুভব করতে ভিজুয়ালে এটাই যথেষ্ট।

তাহলে টাইম বের করে দেখে ফেলুন।

যারা দেখেছেন তারা আলোচনা জমান।

Personal Rating:  7+

Personal Grade :  B

Personal Quote : দেখা উচিত বলে মনে করি, নিশ্চই সমালোচনার দৃষ্টিতে নয়।


0 মন্তব্য(সমূহ):

Post a Comment