Search

কিছু কিছু মুভি আছে যেগুলো মনকে আলাদা একটা প্রশান্তি এনে দেয়। মানুষকে উদ্ভুদ্ধ করে দৌড়াতে। শিখিয়ে দেয় কিছু মন্ত্র। সংলাপ ছলে শুনিয়ে যায় বেচে থাকার গান। A BEAUTIFUL MIND সেরকমের একটা মুভি।
  A BEAUTIFUL MIND সত্যিই অসাধারন একটা মুভি। গল্পের প্লটটা বেশ প্রশংসনিয়। সত্যিকার কাহিনি অবল্মবনে। অভিনয় করেছেন Russell Crowe । এমনিই অভিনয় করেছেন তিনি যা মুখের কথায় প্রকাশ করার থেকে মুভিটি দেখতে বলাই শ্রেয়। জন ন্যাশ চরিত্রে অভিনয় করেছেন তিনি। স্বয়ন জন ন্যাশ তার অভিনয়ের প্রশংসা করেছেন।
 জন ন্যাশ Schizophrenia নামক ভয়ঙ্কর মানসিক রোগে আক্রান্ত থাকে। কিন্তু সে অসম্ভব মেধাবী একজন গনিতবিদ।


বাস্তব জগতের সাথে একটি অবাস্তব জগত তার মনে জায়গা করে নেয় প্রতিনিয়ত।কিন্তু এটা কেউ অনুধাবন করতে পারত না। সবাই ধরে নিত মেধাবীরা একটু পাগলাটেই হয়। MIT তে ক্লাস নিতে গিয়ে একটি মেয়েকে ভাল লাগে তার। হয়ে যায় একটি সুন্দর সম্পর্ক যার পরিনতি পরিনয়ে। কিন্তু তার মানসিক রোগটা কিছুদিন পর ধরা পড়ে। সে একাকী অনুভব করে। তার সঙ্গিনী তার পাশে থাকে সবসময়।
  
   নিজের অপার চেস্টা আর প্রিয় সঙ্গিনীর ভালবাসায় সে জয় করে তার দুরারোগ্য রোগটিকে। ছবির শেষ দিকে গনিতে অবদান রাখার জন্য তাকে নোবেল প্রাইজ এ্যাওয়ার্ড দেয়া হয়। সেখানে সে এর সবটুকু ক্রেডিট দেয় তার ভালবাসার মানুষটিকে যে তার ভয়ঙ্কর রোগটির কথা জেনেও তাকে ছেড়ে যায় নি বরং তাকে সবসময় অনুপ্রেরনা দিয়ে পাশে থেকেছে। ছবির ডায়ালগগুলো ভালভাবে বুঝলে আবগে আপ্লুত হয়ে যাওয়া খুব বেশী স্বাভাবিক।ভালবাসা সব কিছুকেই জয় করতে পারে- মুভিটিতে তা ভালভাবেই দেখানো হয়েছে। ভালোবাসার একটা প্রকৃত এবং বিলুপ্ত রুপ দেখানো হয়েছে। 


মুভিটি রোমান্টিক পাশাপাশি পিওর ড্রামা বলা যেতে পারে। রাসেল ক্রো এর অভিনয়কে প্রশংসা করতেই হবে। ৪ টা অস্কার ঘরে তুলেছে এই মুভি। Best Actress, Best Director, Best Picture শাখায় অস্কার ঘরে তুললেও রাসেল ক্রো মিস করে গেছে। যদিও অস্কারটা তার পাওনা ছিল। সেবছর অস্কার পায়   Training Day: Denzel Washington

Personal Rating : 9.4 +

Personal Grade : A +


0 মন্তব্য(সমূহ):

Post a Comment