Search


অনেকদিন পর হলিউডের একটি Crime/Thriller মুভি দেখে খুব ভালো লাগলো। দারুনভাবে উপভোগ করলাম মুভিটি। মুভিটির নাম ‘The Lincoln Lawyer’। পরিচালক হলেন ‘Brad Furman’। টানটান উত্তেজনার এই মুভিটি এককথায় দারুন উপভোগ্য বলে মনে হলো আমার কাছে। মুভিটির IMDB রেটিং হলো 7.5। কিন্তু আমি এই রেটিং এর কথা ভুলে গিয়ে সবাইকে মুভিটি দেখতে বলবো। ভালো ২ ঘন্টা সময় কাটবেই বলে আমি মনে করি।


মুভিটির কাহিনী Mick Haller কে নিয়ে। পেশায় সে একজন Defense lawyer। টাকার বিনিময়ে যে যেকোন অপরাধীকেই নির্দোষ প্রমাণ করে ছাড়ে। মুভিটিতে Mick কে একজন লোভী ও দারুন চালুবাজ কিন্তু সাহসী একজন মানুষ হিসেবেই দেখা যায়। কিন্তু এই স্বভাবের কারণে তাকে বেশ কিছু মূল্যও দিতে হয়েছে। তার wife তাকে ছেড়ে চলে যায় এবং কোন police officer তাকে পছন্দ করে না।
মুভির প্রথমেই দেখা যায় Mick কে টাকার জন্য এক ড্রাগ ব্যবসায়ীর সাথে তর্ক করতে। হঠাৎ করেই সেইদিন Mick এক বিশাল ধনী Mary Windson এর ছেলে Louis Roulet এর বিরুদ্ধে করা এক case পরিচালানা করার অফার পায়। এর বিনিময়ে সে বেশ ভালো অংকের টাকারই প্রস্তাব পায়। Louis এর case টি ছিলো Reggie Campo নামের একজন মহিলার করা sexual assault এবং attempt to murder এর অভিযোগ। প্রমাণ হলে যার জন্য Louis কে বেশ অনেকদিনের জন্যই জেলে যেতে হবে এবং একইসাথে গুনতে হবে বিশাল পরিমাণ টাকার ক্ষতিপূরণ। Louis নিজেকে নির্দোষ দাবি করে বলে যে তার বিরুদ্ধে করা এই case টি সম্পূর্ণ ভূয়া এবং তাকে ফাঁসানোর জন্যই এটি করা হচ্ছে। Mick এবং তার সহকারী/বন্ধু investigator Frank Lovin তাদের client কে নির্দোষ প্রমাণের জন্য কাজ শুরু করে দেয়।
কিন্তু সব প্রমাণই যে Louis এর বিপক্ষে। তাহলে কিভাবে Mick ‘Louis’ কে নির্দোষ প্রমাণ করবে ? Mick এবং Frank কিছু theory সাজায় যাতে Louis কে নির্দোষ প্রমাণ করা যায়। হঠাৎ করেই Mick এর বেশ কয়েকবছর আগের পুরনো তার একটি case এর কথা মনে পড়ে যায়। যেটির সাথে বর্তমানের case এর রয়েছে হুবহু মিল। কিন্তু সেটি ছিলো murder case। সেই case টির আসামী Jesus Martinez ছিলো Mick এরই client। সে এখন সেই case টির জন্য সাজা ভোগ করছে। Mick তার সাথে দেখা করতে জেলে যায়।
হঠাৎ করেই Mick এর সামনে পুরো সত্য এসে হাজির হয়। সে বুঝতে পারে Jesus Martinez এবং Louis Roulet এর case টির আসামী কে ?
একসময় Mick বুঝতে পারে আসলে সেও একটি ষড়যন্ত্রের শিকার। তাকে জেনেশুনেই এই case এ জড়ানো হয়েছে। Mick চায় আসল অপরাধীকে ধরিয়ে দিতে। কিন্তু Mick এর প্রতিবাদের সব রাস্তাই বন্ধ হয়ে যায়। হঠাৎ করেই খুন হয়ে যায় Mick এর ঘনিষ্ঠ বন্ধু Frank Lovin। Mick এবং তার পরিবারের উপর আসে হুমকি।
কিন্তু Mick এর ভুলের কারণে যে নির্দোষ Jesus Martinez জেলে murder case এর সাজা কাটছে। আরেকজন অভিযুক্ত Louis এর ভাগ্যও এখন Mick এর হাতে। তাহলে কি Louis Roulet এর ভাগ্যেও Jesus Martinez এর পরিণতি ঘটবে ? আসল অপরাধীকে কি Mick কখনো সবার সামনে আনতে পারবে না ? Reggie এবং খুন হয়ে যাওয়া আগের মেয়েটি ও তার বন্ধু Frank কি সুবিচার পাবে না ? সাহসী Mick যে নতি স্বীকার করতে রাজি না। বাংলায় একটি প্রবাদ আছে , “যেমন কুকুর তেমন মুগুর”। আমার মনে হয় এই প্রবাদকে বিশ্বাস করেই এক নতুন পরিকল্পনা নিয়ে Mick সামনে এগুতে থাকে।

বাকিটা আর বলে মজা নষ্ট করলাম না। একটু কষ্ট করে ডাউনলোড করে বাকিটুকু নাহয় নিজেই জেনে নিন।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment