আমার সর্বদাই নন হলিউড বিশেষ করে এশিয়ান ফিল্মগুলো ভালো লাগে। আর এশিয়ান ফিল্মের ভিতরে সব থেকে ভালো ফিল্ম বানায় সাউথ কোরিয়ানরা। যদি ওদের বেশি ফিল্ম আমি দেখি নাই। কিন্তু কিছু মুভি আমার টার্গেটে আছে। মুভি নিয়ে ঘাটাঘাটি করতে অনেক কিছুই চোখে পরে যায়। আর আমার ফলো লিষ্টে প্রায় ১০০ এর উপরে মুভি ইনফো সাইট আছে। তারাও বিভিন্ন সময় বিভিন্ন দিক থেকে রেকমেন্ড করে। তাই সহসাই বলা যায় মুভিগুলো বেশ ভালো হবে। আর আমি এখানে কিছু স্পেশাল কোরিয়ান মুভির লিষ্ট দিলাম। ৭ পর্বে শেষ করা হবে। যা আমি মাষ্ট বলছি এবং আশা রাখি আপনারা আমার সাথে একমত হবেন। আমি টুকরো কিছু কথা বলে দিবো। এবং এখানের প্রটিতি মুভি নিয়ে আলাদা আলাদা করে পোষ্ট হবে।
Oldboy (2003)
==> এই মুভিকে যদি স্পেশাল কোনো জেনারে ফেলতে হয় তাহলে বলতে হবে মেজাজ এবং মাথা খারাপ করা মুভি। তাই বলে ভাববেন না এটা খারাপ। এক কথায় অসাধারন ফিল্ম। এ গ্রেডের মুভি। মুভিটি মূলত রিভেঞ্জের উপর নিয়ে নির্মিত। ১৫ বছরে বন্ধি থাকা এক নিষ্পাপ লোক খুজতে থাকে ক্রিমিনালকে। আর নেই নিয়েই কাহিনি। এটা দেখতে হলে আপনাকে প্রস্তুত থাকতে হবে। কেন? কারন মুভির শেষ ১০ মিনিটে আপনার কানের নিচে সজরে একটা থাপ্পর পরতে যাচ্ছে।
==> মুভিটি পরচালনায় আছেন কি ডুক কিম। এই লোক এক কথায় ভিজুয়াল কবি। কবিতার মত ভাব তিনি তার ফিল্মে ধরেন। তার স্টাইলের ভিতরে সবথেকে পরিচিত স্টাইল হলো নিরবতা। তার ফিল্মে কথা থাকে কম। আর এই মুভিটা তার জলন্ত উদাহরন। এখানে আমরা দেখতে পাবো একটা লেকের পাড়ে এক সন্নাসি এবং তার যুবক সহকর্মির জীবন যাপন। এবং সেখানের ১ বছরের ৪ টা ঋতু।
3-Iron (2004)
==> এই মুভিটাও পরিচালনা করে কি ডুক কি। আগেইতো বলেছি তিনি ভিজুয়াল কই। এই মুভিতে সেই জিনিষের সার্থক ব্যবহার হয়েছে। কথা না বলে পরিবেশ আর এক টুকরো হাসি দিয়েও যে মনের ভাব প্রকাশ করা যায় এই ফ্লিম তার বাস্তব উদাহরন। এখানে আমরা দেখতে পারবো এক যুবকের সাইকোলজি। সে চুরি করে বিভিন্ন খালি বাসায় কিছুদিন কাটায় এবং সে বাসার কোনো ক্ষতি না করে আরো ঘর ঘুচিয়ে দিয়ে আসে। আর জীবনেও জ়ুটে যায় সঙ্গিনি। পরাধিনি। সুহাসিনি। আর তাকে নিয়েই কাহিনি তিনটি লোহার।
I Saw the Devil (2010)
==> সেরা সাইকোলজিকাল এবং সেরা রিভেঞ্জের ফিল্মের লিষ্ট করতে গেলে এই ফিল্মটি অনায়াসে চলে আসবে। মানুষের রাগ,অভিমান,ক্ষোভ,বেদনা আর ভালোবাসা হারানোর দুক্ষ যে কতটা করুন হয়ে দেখা দিতে পারে তার জলন্ত উদাহরন একটি। এখানে একটা সাইকো নায়কের প্রেমিকাকে খুন করে আর নায়ক তার বদলা নেয় ধিরে ধিরে। অসাধারন একটা ফিল্ম, এমন কিছু নাই যা দেখানো হয় নাই জানা কথা ভিলেন মরবে কিন্তু কিভাবে মরবে, জানতে হলে শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে।
The Chaser (2008)
==> এটাও একটা সাইকোলজিকাল ড্রামা। একটা সাইকোকিলারকে ঘিরেই কাহিনি। গল্প বলাটা অসাধারন হয়েছে। পরিচালনায় কিছুটা ঘাটতি ছিল কিন্তু পল্ট পুরো মুভিটাকে এনে দিয়েছে অন্যরকমের ভালোলাগা। এটাতে আছে পরিমিত উত্তেজনা যেমনটা আমি চেয়েছি। হতাশ হয় নাই। এটা থেকে আবার হিন্দি মার্ডার ২ নির্মিত হয়েছে। যা এর ধারে কাছেও যায় নাই।
ধন্যবাদ সবাইকে।
5 মন্তব্য(সমূহ):
১ সপ্তাহ ধরে কোরিয়ান মুভির ভূত চেপে বসায় অনেকগুলো ডাউনলোডে দিয়েছি। উপরের সবগুলোই লিস্টে আছে। কিন্তু এখনো দেখা হয় নি। +++++
Nafeez Moontasir এই ৫ টা না ডেখে অন্য কোনো ফিল্মের ধারে কাছে যাবেন না।
হাইলি রিকোমেন্ডেড
শুধু oldboy টাই দেখসি রে ভাই। এই মুভির শেষ ১০ মিনিটে কানের উপরে এবং নিচে এমন থাবরা খাইসি যে কোরিয়ান মুভির ভক্ত হয়া গেসি! কিম কি দুক দেখার খায়েশ হইসে এখন...
the chaser 2008 টা বাদে সব দেখেছি। ওইটাও দেখে ফেলব। thanks for the post.
old boy দেখার পরে দু তিন দিন আমি অন্য কোন মুভি দেখার সাহস পাইনি।মাথার ভেতর ওই প্লটটাই ঘুরছিলো
Post a Comment