Search

রুপকথা কার না পছন্দ। কার না ভালোলাগে ডিজনীর মুভি। কার না ভালোলাগে ছেলেবেলার আজেবাজে কল্পনার সংস্করন। ডিজনী আমাদের সাইকোলজি বোঝে। বোঝে আমার দুর্বলতা কোথায়। তাইতো কত শত মুভির ভিড়ে সেই কবে থেকে ডিজনী নিজের তৈরী করা স্থান দিন দিন বাড়িয়ে চলছে।
Bridge to Terabithia । একটি কল্পনার গল্প। গল্প সপ্নের। একটা শিশুতোষ হৃদয়ের পরিপুর্ন আবেগের গল্প। গল্প পেয়ে হারানোর, গল্প বিজয়ের। যদিও পুরো মুভিতে বাচ্চা বাচ্চা একটা ভাব ছিল তারপরও দেখতে বেশ ভালোলেগেছে।







Bridge to Terabithia ওয়াল্ট ডিজনি পিকচার্‌স ও ওয়াল্ডেন মিডিয়ার জন্য Gabor Csupo পরিচালিত রূপকথার চলচ্চিত্র। ক্যাথরিন পেটারসন রচিত একই নামের উপন্যাস থেকে ছবিটি নির্মাণ করা হয়েছে। ২০০৭ সালের ১৬ই ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও কানাডায় মুক্তি পায়, আর নিউজিল্যান্ডে মুক্তি পায় জুনের ১৬ তারিখে। মুক্তির সপ্তাহে যুক্তরাষ্ট্র ও কানাডার বক্স অফিসে এটি দুই নম্বর স্থানে ছিল। স্কুল ছাত্রদের একে অপরের উপর বলপ্রয়োগ ও খুব বিদসংকুল কিছু পরিস্থিতি ফুটিয়ে তোলার জন্য এমপিএএ থেকে ছবিটিকে PG (অভিভাবকদের নির্দেশনা প্রয়োজন) রেটিং দেয়া হয়।


জেসি "জেস" অ্যারন্স (জশ হাচারসন) ১১-১২ বছর বয়সী আত্মকেন্দ্রিক ছেলে। নিজের উৎসাহে চমৎকার ছবি আঁকতে শিখেছে। স্কুলে বা প্রতিবেশে কখনই কোন বন্ধু পায়নি। লেসলি বার্ক (আনাসোফিয়া রব) নামের ১২ বছর বয়সী এক মেয়ে তাদের স্কুলে নতুন ভর্তি হয়। লেসলির বাসাও জেসের বাসার ঠিক পাশে। শুধু ছেলেদের দৌড় প্রতিযোগিতায় জোড় করেই অংশ নেয় লেসলি এবং সবাইকে হারিয়ে প্রথম হয়। দ্বিতীয় হয় জেস। সেখানেই তাদের প্রথম পরিচয়। অচিরেই তাদের মধ্যে বন্ধুত্ব গড়ে উঠে। প্রতিদিন জেস, জেসের ছোট বোন মে বিল আর বার্ক একসাথে স্কুল বাসে উঠে। আসেও একসাথে।
লেসলির মূল বৈশিষ্ট্য অসাধারণ কল্পনাশক্তি আর উন্মুক্ত মন। জেস আর লেসলি বাড়ির পাশের বনে এক নতুন রাজ্য আবিষ্কার করে। লেসলির কল্পনার মতই সে রাজ্য। লেসলিই সে রাজ্যের নাম দেয় টেরাবিথিয়া। টেরাবিথিয়ার রাজা হয় জেস, আর রাণী হয় লেসলি। টেরাবিথিয়ার অদ্ভুত সুন্দর সব জীব-জন্তুর সাথে তাদের পরিচয় হয়। শত্রুপক্ষের সাথে তারা যুদ্ধ করে, টেরাবিথিয়ানরা সে যুদ্ধে তাদেরকে সহায়তা করে। এভাবেই কাহিনী এগিয়ে যায়। সিনেমার শেষে তাদের সেই রূপকথার রাজ্যে অনেক পরিবর্তনই দেখা যায়, কেউ রাজ্য ছেড়ে চলে যায়, আবার নতুন কেউ এসে যোগ দেয়।


Personal rating : 6.2 +

Personal Grade : B

Personal Quote : IMdb Rating 7.3 . Rottentomatoes 85 % Freash . 
টেনশনের কিছু নাই ভালো টাইম্পাস হবে। 


1 মন্তব্য(সমূহ):

Md. Nazmush Shakib said...

রিভিউ ভালো হইসে। +++ দেখি নাই মুভিটা...দেখতে হবে।

Post a Comment