Search

আমরা যারা ৯০ তে জন্মেছি তারা অবশ্যই স্টার মুভিজ , ওয়ার্ল্ড সিনেমা , এইচ,বি,ও দেখে বড় হয়েছি। আমরা কিছুতেই আমাদের সিনেমা প্রেমে নিকোলাস কেইজকে অস্বীকার করতে পারবনা। আইডিবি ঘুরে ঘুরে কেইজের সিনেমার ডিভিডি এনে এক নিশ্বাসে গিলে ফেলা। সেই সময়টা যেরকম সুন্দর- এখন অনেক মুভি দেখে ফেলার পরেও যখন দু-একটা কেইজ আবার দেখা হয় আরও ভালোলাগে, এই সময়টাও দারুন সুন্দর।
গতকাল দেখলাম Wild at Heart (1990)
এটা নিকোলাস কেইজের মুভি ? মোটেই না। 
এটা বিখ্যাত পরিচালক David Lynch এর ছবি।
David Lynch সাইকোডেলিক ছবি বানান। তার ছবিতে কাল্ট-প্রিতি থাকে। কারেক্টারদের মধ্যে  থাকে
সিকনেস। বিভিন্ন শট নিয়ে তিনি পরীক্ষা নিরিক্ষা করেন। আমার মত যারা ভবিষ্যতে সিনেমা বানাবে তাদের David Lynch মুখস্ত করে ফেলতে হয়। বিশ্ব যতজন প্রভাবিত করার মত পরিচালক আছেন তিনি অন্যতম।


কিন্তু তারপরেও কিন্তু আমার মনে হয়না এটা David Lynch এর মুভি। এটা পুরোপুরি কেইজের মুভিও না। এটা আসলে Laura Dern এর মুভি। মুভি দেখার পর আমার প্রথমে এটাই মনে হয়েছে। Laura Dern যে চরিত্রটা করেছে, তাতে এত লাষ্ট, প্রচন্ড স্যাডাকশান কারেক্টারটাতে যে সিনেমা শুরুর পাচ মিনিটেই আমি জড়িয়ে গেছিলাম সেই মায়াজালে। তাছাড়া পরিচালকের মুন্সিয়ানাতো আছেই।

মজার বিষয়টা সিনেমার কাহিনি কিন্তু সো কলড বস্তাপচা বাংলা সিনেমার মত। সেইলার এবং লুলা একে অপরকে ভালোবাসে। প্রচন্ড। কিন্তু লুলার মা তা কিছুতেই মেনে নেবেনা। পালিয়ে গেল সেইলার লুলাকে নিয়ে। লুলার মা সেইলারকে মারার জন্য গুন্ডা ঠিক করল। গুন্ডা ওদের ধাওয়া করল।

কাহিনি শেষ।আসলে সিনেমাও শেষ। কিন্তু মজার বিষয় হল, এই সিনেমার ম্যানারটা অন্যরকম, নিজেকে প্রকাশ করার অদ্ভুদ ক্ষমতা এই সিনেমার আছে যা উপমহাদেশীয় অধিকাংশ ছবিতে থাকেনা। অনেক রকমের এক্সপ্রিমেন্ট আছে, তাতে কিন্তু গল্পের আবেদন কমেনি।

আমি নিজেকে সংকির্ন করতে চাই না।
আমি আসলে সিনেমা প্রেমি। আমি খেয়াল করে দেখেছি শাকিবের ল্যাভ ম্যারেজ , সালমানের বাজরাঙ্গি ভাইজান, দেবের হিরোগিরি, নর্টনের বার্ডম্যান,নোলানের ইনটারস্টেলার- এবং এতে আমার কোন সমস্যা নেই, আমার সব ভালোলাগে। ভালোলাগার মাপ আছে, কোনটা বেশী কোনটা কম। কিন্তু আমি আর্ট ফিল্ম দেখি বা অফট্রাক দেখি বলে যে মেইনস্ট্রিম আমার খারাপ লাগতে হবে, এটা আমার কাছে নিজেকে সংকির্ন করে ফেলা মনে হয়।

সে যাইহোক, যে ধরনের সিনেমার ফ্যানই হোকনা কেন- এই সিনেমা ভালো লাগবে সে নিশ্চয়তা আমি দিলাম। রাতে দেখলেই ভালো। এই সিনেমার মধ্যে আপনি বিরক্ত হতে পছন্দ করবেন না তাই বিরক্ত করতে পারে এরকম কিছু আভোয়েড করুন।


আমার রেটিং দশে আট- ১০/৮
@ মনে হতে পারে রেটিং বেশী দিয়ে ফেললাম। সেক্ষেত্রে অনুরোধ করব, এই পোষ্টের টাইটেল দেখার জন্য। কথাটা সত্য



নামঃ ওয়াইল্ড এট হার্ট
অভিনয়ঃ নিকোলাস কেইজ,লওরা ড্রেন
পরিচালকঃ ডেভিড লিঞ্চ

0 মন্তব্য(সমূহ):

Post a Comment